পোশাক খাত

করোনাকালে পোশাক শ্রমিকদের বেতনের ৭০% ঝুঁকি ভাতা দাবি

ইন্ডাস্ট্রি
করোনায় বিধিনিষেধ চলাকালীন পোশাক শ্রমিকদের বেতনের ৭০ শতাংশ ঝুঁকি ভাতা দিতে হবে। এছাড়া প্রতিদিন ২০০ টাকা করে যাতায়াত ভাতা ও অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দেয়া শুরু করার দাবি জানিয়েছে বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন (বিআরজিডব্লিউএফ)। গতকাল (৬ জুলাই, ২০২১) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানিয়েছে শ্রমিক সংগঠনটি।

পোশাক শিল্পের শ্রমিকরা দেশের ৭৬ ভাগ বৈদেশিক মুদ্রা অর্জন করলেও চলমান লকডাউনে সরকার এবং বিজিএমইএ, বিকেএমইএ এই শিল্পে যুক্ত ৪০ লাখ শ্রমিকের সঙ্গে অন্যায় আচরণ করছে—এমন দাবি জানিয়ে সংগঠনটি বিজ্ঞপ্তিতে বলেছে, পোশাক শিল্প খোলা রেখে সফল লকডাউন সম্ভব নয়। বর্তমান অবস্থায় পোশাক শিল্পে কর্মরত শ্রমিকদের স্ব-বেতনে ছুটি দেয়া উচিত, তবেই শতভাগ লকডাউন সম্ভব হবে। মহামারী করোনার মধ্যেও রফতানির গতি ধরে রাখতে মালিকদের চাহিদা পূরণে শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা বিআরজিডব্লিউএফের দাবিগুলোর মধ্যে আছে—লকডাউনে কাজ করালে শ্রমিকদের বেতনের ৭০ শতাংশ ঝুঁকি ভাতা দিতে হবে। শ্রমিকদের যাতায়াতের জন্য গাড়ির ব্যবস্থা করতে হবে, অন্যথায় প্রত্যেক শ্রমিককে দৈনিক ২০০ টাকা হারে যাতায়াত ভাতা দিতে হবে। অগ্রাধিকার ভিত্তিতে গার্মেন্টস শ্রমিকদের করোনার টিকা দিতে হবে। যানবাহন সমস্যায় শ্রমিকদের কাজে যোগদানে দেরি হলে বা আসতে না পারলে লেট অ্যাবসেন্ট বা অ্যাবসেন্ট করা যাবে না।

সূত্র: বণিক বার্তা

শেয়ার করুন