বুটেক্সের নতুন ভিসি ড. শাহ আলিমুজ্জামান

ক্যাম্পাস

আগামী ৪ বছরের জন্য বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি হলেন ড. শাহ আলিমুজ্জামান।

৩০ এপ্রিল রবিবার এ প্রজ্ঞাপন জারি করেন মহামান্য রাষ্ট্রপতি। প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-এর অনুমোদনক্রমে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ১০ (১) ধারা অনুযায়ী ড. শাহ আলিমুজ্জামান (সিটেক্সট, এফটিআই), অধ্যাপক, ফেরিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, ঢাকা-কে উক্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে ০৪ (চার) বছরের জন্য নিয়োগ করা হলো।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ থাকে ভাইস চ্যান্সেলর হিসেবে তাঁর এ নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ০৪ (চার) বছর হবে। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে নির্ধারিত সময়কাল শেষ হওয়ার পূর্বেও তাঁকে অব্যাহতি দিতে পারবেন।

ভাইস চ্যান্সেলর হিসেবে তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন এবং ভাইস চ্যান্সেলর পদের সাথে সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। এ নিয়োগ তাঁর যোগদানের তারিখ হতে কার্যকর হবে।

এরআগে ১৬ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে রুটিন উপাচার্যের দায়িত্ব প্রদান করা হয়।

উল্লেখ্য, ড. শাহ্ আলিমুজ্জামান (বেলাল) সিটেক্সট, এফটিআই বর্তমানে তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করছিলেন বংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ফ্যাকাল্টি অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের ডিন হিসেবে। তিনি বঙ্গবন্ধুর আদর্শে গড়া প্রগতিশীল শিক্ষক পরিষদ কর্তৃক মনোনীত বুটেক্স শিক্ষক সমিতির সভাপতি। এছাড়া দায়িত্ব পালন করছেন বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স এ্যাসোসিয়েশনের সহ-সভাপতি হিসেবে।

বঙ্গবন্ধু ফেলো এর এই গ্রেড-১ অধ্যাপক বঙ্গবন্ধু ফেলোশিপ ২০১০-২০১৪ এর মাধ্যমে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার থেকে পিএইচডি করেছেন টেক্সটাইল সাইন্স অ্যান্ড টেকনোলজিতে। এরআগে বঙ্গবন্ধু ফেলোশিপ ২০০১-২০০৩ এর মাধ্যমে তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার (ইউমিস্ট) থেকে এমফিল করেছেন টেক্সটাইল সাইন্স অ্যান্ড টেকনোলজিতে।

ড. শাহ্ আলিমুজ্জামান বেলজিয়াম সরকার কর্তৃক প্রদত্ত বৃত্তি ১৯৯৪-১৯৯৬ এর মাধ্যমে ইউনিভার্সিটি অব যেন্ট থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে এমএসসি করেছন। এরআগে ১৯৮৬-১৯৮৯ (অনুষ্ঠিত ১৯৯২) ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে টেক্সটাইল টেকনোলজিতে বিএসসি করেছেন। নিজের শিক্ষাজীবনের এসএসসি ও এইচএসসি পরীক্ষায়ও মেধার স্বাক্ষর রেখেছিলেন তিনি।

বরেণ্য এই অধ্যাপক নিজের উজ্জ্বল শিক্ষাজীবনের পর বংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে পেশাগত জীবনেও বিভিন্ন অ্যাকাডেমিক ও প্রশাসনিক দায়িত্ব সফলভাবে পালন করেছেন এবং এখনো করে যাচ্ছেন। বঙ্গবন্ধু ফেলোর সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা এই অধ্যাপকের প্যাটেন্ট, পাবলিকেশনসহ অসংখ্য বই রয়েছে। শুধু তাই নয়, ঢাকাই মসলিন পুনরুদ্ধার করেছে যে গবেষক দল, তিনি তাদের একজন। ব্যক্তিগত জীবনে নানা কাজের স্বীকৃতিস্বরূপ অনেক প্রেস্টিজিয়াস অ্যাওয়ার্ডও পেয়েছেন ড. শাহ্ আলিমুজ্জামান।

আরও পড়ুন: মসলিন পুনরুদ্ধরের নেতৃত্ব দেওয়া ড. শাহ্ আলিমুজ্জামান বেলালের গল্প

শেয়ার করুন