ফ্রেশারদের ইন্টার্ণশীপ ইন্ডাস্ট্রির সাথে তাদের প্রথম যোগসূত্র

প্রতিবেদন
“অজানা লোকদের শেখানো সহজ ,
কিন্তু জানা লোকদের শেখানো কঠিন “
ইন্টার্ণশীপ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি সময়। স্টুডেন্টরা দুটি জিনিস ভুল করে সেগুলো হলো বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম বছর ও চাকরীজীবনের প্রথম ধাপ ইন্টার্ণশীপ। এবং সচারাচর পরে এই সময়টুকু ভালোভাবে অতিক্রম না করার জন্য আপসোস করে। শুধু মাত্র পাশ করার জন্য ও সার্টিফিকেট এর জন্য ইন্টার্ণশীপ করবেন না। আসল উদ্দেশ্য থাকবে টেকনিক্যাল নলেজ আহরন করা।
টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে সারাজীবন কাজের সুযোগ থাকবে৷ ধরলাম বাংলাদেশ থেকে টেক্সটাইল সেক্টর মুভ করে অন্য দেশে চলে যাবে তখনও টেক্সটাইল ইঞ্জিনিয়ার লাগবে কিন্তু সেক্ষেত্রে আমাদেরকে নিজেদের গ্লোবাল চাকরীবাজারের স্টান্ডার্ড হতে হবে। আমাদেরকে প্রস্তুতি নিতে হবে গ্লোবাল স্টান্ডার্ড যাতে আমরা বিশ্বের যে কোন জায়গায় চাকরির জন্য ফিট হই৷ ঠিক যেমনটা আমাদের দেশের টেক্সটাইল সেক্টরে বিদেশীরা চাকরী করে।
এই ইন্টার্ণশীপে সে কতটুকু শিখলো এটা তার চাকরীজীবনে অনেক প্রভাব ফেলতে পারে। বিশ্ববিদ্যালয়ের গন্ডি পেরোনোর পর চাকরীজীবনে ঢোকার প্রথম ধাপ হলো ইন্টার্ণশীপ। এটা অনেকে গুরুত্ব সহকারে নেয় না ও সময় থাকতে গুরুত্ব দেয় না। ইন্টার্ণশীপ এর সময়কে হালকা হিসেবে মনে না করে কাজ শেখার মনোনিবেশ করতে হবে। খুব ভালোভাবে এই দুই মাস কাজ শিখতে পারলে ও সময়ানুবর্তিতা মানলে ঐ কোম্পানিতে অনেক সময় চাকরীও হয়ে যায়৷ কোম্পানির উর্ধতন কর্মকর্তারা ইন্টার্ণশীপ স্টুডেন্টদের শেখানোর পাশাপাশি এই বিষয়গুলো লক্ষ করেন এবং পছন্দ হয়ে গেলে অনেককে ঐ কোম্পানিতে চাকরীও হয়ে যায়। কিছু বিষয় সব সময় এড়িয়ে চলবেন সেটা হলো কোম্পানির উর্ধতন কর্মকর্তা নিয়ে বাজে মন্তব্য না করা, কোম্পানির বদনাম করা ও খারাপ পরিবেশ নিয়ে ফেসবুকে লেখা।
আরেকটি বিষয় রয়েছে সেটা হলো ইন্টার্ণশীপ পায় না বলে একটা গুঞ্জন শুনা যায়। বিভিন্ন সময়ে স্টুডেন্টরা এই বিষয়ে অভিযোগ করে। তাদের উদ্দেশ্যে বলবো আপনারা আপনাদের শিক্ষকদের সাথে এই বিষয় নিয়ে কোলাবোরেশান করুন। শিক্ষকদের সাথে পুরো বাংলাদেশের ইন্ডাস্ট্রি সাথে যোগসূত্র রয়েছে। তারা আপনাদের সবাইকে ইন্টার্নশীপ ম্যানেজ করে দিতে পারে। এবং পাশাপাশি আপনারাও খুজুন। আশা করি পেতে সমস্যা হবে না।
ইন্টার্ণশীপে ভালোভাবে শিখতে পারলে চাকরীর কোনো ভাইবাতে আপনাকে কেউ আটকাতে পারবে না৷ আপনার জানার পরিধি আপনার স্টার্টিং স্যালারী থেকে শুরু করে জব পেতে অনেক সাহায্য করবে।
সুতরাং আবারো বলছি। ইন্টার্ণ আপনাদের চাকরীজীবনের প্রথম ধাপ এটাকে উপেক্ষা করলে ও হালকাভাবে নিলে নিজেদের ক্ষতি। এটাকে গুরুত্ব সহকারে নিন।
আমি ইন্ডাস্ট্রিয়ালদের অনুরোধ করবো আপনারা নতুনদের সুযোগ দিন। নতুনদের সুযোগ না দিলে ভালো ভালো ব্রিলিয়ান্ট মাইন্ড বিদেশিরা নিয়ে যাবে আপনারা ওদের কাজে লাগাতে পারবে না। এতে করে আমাদের ইন্ডাস্ট্রির লসও দেশের লস। কারন নতুনরা এই ইন্ডাস্ট্রির খুটি। তাদেরকে আমাদের শক্ত করতে হবে গ্লোবাল স্টান্ডার্ড।
আমি গত ২ বছর নতুনদের সাথে কাজ করতেছি। আমাদের নতুনরা অনেক ট্যালেন্টেড ও শিখতে আগ্রহী৷ আমি নিজেও ব্যবসায়ীক ভাবে খারাপ অবস্থায় আছি কিন্তু এর পরেও নতুনদের সাথে আছি। নতুনদের সবসময় দিকনির্দেশনা দিচ্ছি এর মাধ্যমে আমিও অনেক কিছু রেগুলার শিখছি। কারন আমি বিশ্বাস করি নতুনরা এই ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ কর্ণধার। আমি আমার জীবনের বাকি সময় আমি ইন্ডাস্ট্রির স্বার্থে নতুনদের সাথে কাটাতে চাই৷ এই সেক্টরের একজন শিকড় হিসেবে।
সফল ও ব্যর্থ সবার কাছেই জানার ও শেখার চেষ্টা করবেন কারন‌ সফল মানুষ গুলো আপনাদের সেখাবেন কি করা উচিৎ আর ব্যর্থ মানুষ গুলো আপনাদের সেখাবেন কি না করা উচিত।
আমি একজন ক্ষুদ্র মানুষ লেখায ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।
সালাউদ্দিন
বুনন
শেয়ার করুন