Home Textiles

তৈরি পোশাকের পর দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানি আয় এনেছে হোম টেক্সটাইল পণ্য

প্রতিবেদন

তৈরি পোশাকের পর দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানি আয় এসেছে হোম টেক্সটাইল পণ্য থেকে। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে ৮৩ কোটি ১৩ লাখ ডলারের হোম টেক্সটাইল রপ্তানি হয়েছে।

এ আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৩০ শতাংশ বেশি। এ সময়ে বিশেষায়িত টেক্সটাইল পণ্যে সবচেয়ে বেশি রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে। আলোচিত সময়ে এ খাতের পণ্য রপ্তানিতে লক্ষ্যমাত্রা ছিল ৮ কোটি ৭৭ লাখ ডলারের। রপ্তানি হয়েছে ২১ কোটি ৬১ লাখ ডলারের, যা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ১৮৬ শতাংশ বেশি।

গত ২রা ফেব্রুয়ারি বুধবার রপ্তানি আয়ের হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এতে দেখা যায়, সামগ্রিকভাবে চলতি ২০২১-২২ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত ৭ মাসে ২ হাজার ৯৫৪ কোটি ৮৯ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে, যা দেশি মুদ্রায় আড়াই লাখ কোটি টাকার কিছুটা বেশি। এই আয় গত বছরের একই সময়ের তুলনায় ৩০ দশমিক ৩৪ শতাংশ বেশি। একই সঙ্গে তা আলোচ্য সময়ের লক্ষ্যমাত্রার চেয়েও ১৬ শতাংশ বৃদ্ধি।

ইপিবি প্রকাশিত তথ্যে দেখা যায়, তৈরি পোশাক পণ্যের মধ্যে সবচেয়ে বেশি আয় ও প্রবৃদ্ধি হয়েছে নিট পোশাক খাতে। চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি পর্যন্ত সাত মাসে নিটওয়্যার পণ্য রপ্তানি করে আয় হয়েছে ১ হাজার ৩২৭ কোটি ৪০ লাখ ডলার, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩২ দশমিক ৮৯ শতাংশ বেশি। চলতি অর্থবছরের শুরুতে নিটের বিপরীতে ওভেন পোশাকের রপ্তানি প্রবৃদ্ধি কিছুটা শ্লথ হলেও কয়েক মাস ধরে তা-ও বাড়তে শুরু করেছে। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে ওভেন পোশাক রপ্তানি করে আয় হয়েছে ১ হাজার ৭১ কোটি ডলারের, যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ২৭ দশমিক ২৩ শতাংশ বেশি।

আর তৈরি পোশাকের পর দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানি আয় এসেছে হোম টেক্সটাইল পণ্য থেকে। চলতি অর্থবছর হোম টেক্সটাইলের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ১৩৭ কোটি ডলারের।

 

 

শেয়ার করুন